ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

সৌদিতে শনিবার থেকে রোজা শুরু 

সৌদি আরব প্রতিনিধি 

প্রকাশিত : ২২:৪৬, ১ এপ্রিল ২০২২ | আপডেট: ২২:৫৭, ১ এপ্রিল ২০২২

সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। এ কারণে সেখানে রোজা শুরু হচ্ছে শনিবার (২ এপ্রিল) থেকে। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এ তথ্য নিশ্চিত করেছে।

রমজানের শুরুটা চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন রোজা শুরু হয়, বাংলাদেশে হয় সাধারণত তার পরের দিন থেকে। ফলে শুক্রবার ওইসব দেশে চাঁদ দেখা গেলো কি না তা জানতে অধীর হয়ে রয়েছেন বহু মানুষ।

খালিজ টাইমস জানিয়েছে, সৌদি আরবে চাঁদ দেখার খবর সামনে আসার পরপরই শনিবার থেকে রোজা পালনের ঘোষণা দিয়েছে প্রতিবেশি সংযুক্ত আরব আমিরাত।

সৌদি আরবে আজ শুক্রবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। সেই অনুযায়ী আগামীকাল শনিবার থেকে দেশটিতে রোজা শুরু হচ্ছে। সৌদি আরবের কর্তৃপক্ষ আজ শুক্রবার এ ঘোষণা দিয়েছে।

সৌদি আরবে আরব নিউজ সংবাদমাধ্যম খবরে বলা হয়েছে, সৌদি সুপ্রিম কোর্ট ঘোষণা নতুন চাঁদ দেখা যাওয়ায় শাবান মাসের শেষ দিন ছিল আজ শুক্রবার। তাই ২ এপ্রিল  শনিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

এবার দেশটির পবিত্র দুটি মসজিদ মক্কার মসজিদ আল–হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবিহর নামাজ ২০ রাকাত  হবে। করোনা সংক্রমণের বিধি-নিষেধ উঠে যাওয়ার কারণে এবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে পবিত্র মসজিদ দুটির কর্তৃপক্ষ। 

২০১৯ সালের পর এবারই প্রথম করোনা মহামারির স্বাস্থ্য সতর্কতা ছাড়া রমজান পালন করবে সৌদি আরব।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি